Wednesday, February 10, 2016

ফেসবুক: অনলাইন ইনকাম এর আরেকটি মাধ্যম

‘অনলাইন ইনকাম’ এই কথাটি শুনতে শুনতে মাথা পুরো হ্যাং । এখন আবার নতুন আসছে ‘ফেসবুকে টাকা ইনকাম করুন’। অবশ্য এটার বিলবোর্ড ব্রুশিয়ার এখনো রাস্তাঘাটে টয়লেটের সামনে টানানো হয়নি। তবে আশা করছি দ্রুত শুরু হবে।যাইহোক  বক বক না করে শুরু না হওয়া কাজটা শুরু করে দেই ব্লগে লেখা থেকে। আমার টপিকস ফেসবুক থেকে আয় করুন।ফেসবুক থেকে টাকা আয় করুন লিখে গুগলসার্চ করলে প্রায় সাড়ে-পাঁচ লক্ষ রেজাল্ট পাওয়া যায় । তাদের বেশীর ভাগই রেফারেল, বোগাসলিঙ্ক, এমনকি ভাইরাস ডাউনলোডে রলিঙ্ক ও মাঝে মাঝে পাওয়া যায়।এভাবে অন্যের পোস্টে লাইকের বিনিময় টাকা আয়না করে কিভাবে সত্যিকার ভাবে টাকা আয় করা সম্ভবতা নিয়ে আজ কিছু কথা।

moneyonline
প্রথমে বুঝে নিন কিভাবে আসলে টাকা আসবে। প্রতিটি উপায়ের মূল সারমর্ম একটিই:  সোশ্যাল মার্কেটিং।আপনি আপনার পেজ বা প্রোফাইল বা গ্রুপের মাধ্যমে অন্য কোম্পানির পণ্য বাজারজাত করে দিবেন।আপনার ফলোয়াররা যেহেতু আপনার কথা শুনে অভ্যস্ত, তাই তাদেরকে আপনি কোন ও জিনিস ভালো বললেসে ব্যাপারে একটি গুড – উইল তৈরি হবে।অনেক টা বলতে পারেন যেভাবে সেলিব্রেটিরা প্রোডাক্ট এন্ডরস করে (যেমন সাকিব করতেছেন রানার মটর বাইক কে) সেভাবে আপনি ও এন্ডর সকরবেন।তার মানে শুরু করার সময় আপনাকে অডিয়েন্স গড়তে হবে, মজার কোন ও লেখা বা কন্টেন্ট দিয়ে ফলোয়ার বাড়াতে হবে।এরপরই আপনিতাব্যবহার করে মার্কেটিং করতে পারবেন টাকার বিনিময়।
facebook_blog
১। আপনি টাকার বিনিময় অন্য কোম্পানির কন্টেন্ট বা পেজ আপনার পেজ/প্রোফাইল থেকে শেয়ার করতে পারেন । আপনার শেয়ার থেকে যদি নির্দিষ্ট পরিমাণ লাইক বা পন্য বিক্রি বাড়ে তাদের তাহলে টাকা পাবেন।
10521622_1505049823060047_1016013237_o
২। অনেক বড় বড় কোম্পানি অ্যাফিলিয়েশন করার সুযোগ করে দেয়।অ্যাফিলিয়েশন করার পদ্ধতিটি এক একটি কোম্পানির এক এক রকম, তবে সাধারণত কোম্পানির ওয়েব সাইটেই সে ব্যাপারে লেখা থাকে।আপনি অ্যাফিলিয়েট হবার পর বিভিন্ন অফার চলার সময় আপনি তাদের পণ্যের কিছু লিঙ্ক পাবেন যার মাধ্যমে কেউ কিছু কিনলে বা লিঙ্কটি ভিসিট করলে আপনি অল্প কিছু পয়সা পাবেন।সাধারণত এই রেফারেল সিস্টেম টির মত ম্যালওয়্যার রেফারেল লিঙ্ক তৈরি করে অনেকে ফেসবুক অ্যাকাউন্ট হাতিয়ে নেয় , তাই অ্যামাজন বা ইবে এর মত সাইটের লিঙ্ক না হলে সেখানে অ্যাফিলিয়েশন করতে যাবেন না।সঠিক লিঙ্ক পাওয়ার পর আপনি তা নিজ পেজ,গ্রুপ ও প্রোফাইল থেকে শেয়ার করে লিঙ্কে ক্লিক পেতে পারেন যার থেকে কিছু টাকা আসবে । তবে এক লিঙ্কেই ৫০০ টাকা এমন কিছু দেখে প্রলোভিত হবেন না, এ গুলো একটি ও সঠিক নয় ।




৩। দেখায় যায় অনেক সময় সাইটের কাটতি বাড়ানোর জন্য কিছু কোম্পানি ফেসবুক ব্যবহার কারীদেরকে লিঙ্ক ছড়িয়ে দেয়ার জন্য টাকা দিয়ে থাকে । এটি অনিশ্চিত কাজ । এটি পুরো পুরি ভাগ্যের ব্যাপার, তাই দেখা মাত্র এসবে ব্যাপারে সহজে জড়িয়ে যাবেন না। যদি আপনার খুব কাছের কেউ অথবা খুব বিশ্বাসযোগ্য কেউ হয় তাহলে কাজটি করতে পারেন। তবে আমি মনে করি না করাই ভাল।
Untitled.png....44
৪। ফেসবুক ইনকাম এর দিক থেকে আমি এখন বেশি গুরুত্ব দিচ্ছি যে উপায় টিকে সেটা হল  পেজ বা গ্রুপের কভার ফটোতে অ্যাড -স্পেস বিক্রি করা । অন্যান্য সাইটে যেভাবে অ্যাড সেল হয় , এটি ও তাই।অনেক মেম্বারের গ্রুপের কভার ফটোতে অনেক সময় ছোট ছোট কোম্পানি অ্যাড দিয়ে থাকে , তাই ২৫-৩০,০০০ অ্যাকটিভ মেম্বারেরগ্রুপ অ্যাডমিনরা এটি চেষ্টা করতে পারেন।
৫। আবার অনেক পেজ বা গ্রুপ এর অ্যাডমিন রা সেটি বিক্রি করে দিতে পারেন। এটা আমাদের কমন একটা ব্যাপার এখন। কারন প্রায়ই দেখা যায় যে পেজ সেল হবে। কত লাইকের জন্য কত টাকা সেটাও দেয়া থাকে। পেজে অনেক লাইক থাকলে মার্কেটিং এর জন্য অনেকেই সেটি কিনেনেন, গ্রুপের বেলায় ও তাই । এ কাজটি খুব ভালো নয়, তবে করা খুব ই সম্ভব।এক্ষেত্রে ও অ্যাডমিনরা কেনার জন্য কেউ আছে কিনা খুঁজে দেখতে পারেন।
৬। আরেকটি খুব ভালো উপায় হল ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ করা। আপনি আপনার পেইজ বা গ্রুপের মাধ্যমে বিভিন্ন কম্পানির বা প্রতিষ্ঠানের ইভেন্ট ম্যনেজমেন্ট এর কাজ করতে পারেন। এটা খুবই সহজ একটা কাজ । যদি আপনার বেশি লাইকার এর পেইজ বা বেশি মেম্বার এর গ্রুপ থাকে। তাহলে আপনার জন্য আসলেই সহজ হবে। যেমন কোন কম্পানি তার বার্ষিক প্রোগ্রামের জন্য ৫০০ জন লোকের আয়োজন করল। এখন ওই কম্পানির কর্মকর্তা কর্মচারী সব মিলিয়ে হয়ত ৫০ হতে পারে কিন্তু তাদের টার্গেট ৫০০ জন সে ক্ষেত্রে আপনি ওই কম্পনি আপনার পেইজ বা গ্রুপের মাধ্যমে ৫০০ জন লোকের ব্যাবস্থা করতে পারেন। এটা হচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট এর একটা দিক। আরো অনেক ভাবে ইভেন্ট ম্যানেজ মেন্ট করা যায় সেটা পরে দেখাব।
তবে খেয়াল করুন, প্রতিটি উপায়ই অস্থায়ী । কখন, কত টাকা, কিভাবে আয় হবে তার কোন ও গ্যারান্টি নেই ।অতএব সঠিক ফ্রিল্যান্সিং ছাড়া অনলাইনে আয় করার কোনও স্থায়ী উপায় নেই।আর অবশ্যই কোনও কিছু করার আগে ভালো ভাবে সেটি বুঝে নিতে ভূলবেন না।
Sonic Run: Internet Search Engine বিষেশ সতর্কতাঃ কোন সেলিব্রেটি বা কোন ব্রান্ড এর নাম দিয়ে ভুয়া পেইজ বা গ্রুপ করে মেম্বার বাড়াবেন না। এ গুলো আসলে একটু দৃষ্টি কটু ব্যাপার। এই বিষয় গুলো একটু খেয়াল রাখবেন।
777777
(শ্রুতি হাসানের  নাম দিয়ে কিছু ফেইক পেইজ এর ছবি দিলাম সাথে অরজিনাল টাও রয়েছে)
পেজ এবং গ্রুপ থেকে কি কি ভাবে ইনকাম করা যায় এটার উপর আরো গুরুত্বপূর্ন পোষ্ট দিব সামনে আশা করছি।

1 comment:

  1. ১০০% সত্য
    খুব সহজ ভাবে প্রতি মাসে ১৫-৩০ হাজার টাকা ইনকাম করতে চাইলে আমার সাইটে ভিজিট করুন
    www.valobasargolpo2.xyz

    ReplyDelete